সিরাজগঞ্জে ব্র্যাকের উদ্যোগেআন্তর্জাতিক দারিদ্র বিমোচন দিবস পালন সিরাজগঞ্জে ব্র্যাকের উদ্যোগেআন্তর্জাতিক দারিদ্র বিমোচন দিবস পালন – সবুজ বাংলা নিউজ
  1. [email protected] : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. [email protected] : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
রবিবার, ০১ অগাস্ট ২০২১, ১২:৪৫ অপরাহ্ন
শিরোনাম :
বীরগঞ্জ উপজেলা ছাত্রলীগের কমিটি গঠনঃ সভাপতি অন্তু ও সাধারণ সম্পাদক গোলাম মুর্শিদ ধর্ম নিরপেক্ষতাই বঙ্গবন্ধুর আওয়ামী লীগের পরিচয় -মনোরঞ্জন শীল গোপাল এমপি উলিপুরে যৌন নিপীড়নের চেষ্টার মামলায় অভিযুক্ত মুনসুর আলী গ্রেপ্তার গার্মেন্টস খোলার খবরে যাত্রীদের ঢল বীরগঞ্জে প্রতিপক্ষের হামলায় নিহত -১, ইউপি সদস্য সহ ৯ জনের বিরুদ্ধে মামলা মাছ ধরার উৎসবে মেতেছে বীরগঞ্জের শিক্ষার্থীরা কাহারোল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ করলেন মনোরঞ্জন শীল গোপাল গৌরীপুরের মুখুরিয়ার প্রাচীন মসজিদের ঈমাম স্বেচ্ছায় অবসর নিলেন ৬০ বছরের ঈমামতি জীবন ছেড়ে ফিরছেন নিজ বাড়ি মাছ ধরার উৎসবে মেতেছে ক্ষুদে শিক্ষার্থীরা বীরগঞ্জে গাছ লাগানোকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় একজন নিহত যে কোন সংকটে অসহায়দের পরমবন্ধু শেখ হাসিনা -মনোরঞ্জন শীল গোপাল এমপি কাহারোলে পাটের বাম্পর ফলন, দাম পেয়ে কৃষকেরা খুশি কুড়িগ্রামে একই পরিবারের ৭ জনসহ ৯ রোহিঙ্গা আটক বীরগঞ্জে ওএমএস কেন্দ্রে ক্রেতাদের উপচেপড়া ভিড় বীরগঞ্জ উপজেলার এসিল্যান্ডের বিদায় ও বরণ অনুষ্ঠান

সিরাজগঞ্জে ব্র্যাকের উদ্যোগেআন্তর্জাতিক দারিদ্র বিমোচন দিবস পালন

বার্তা ডেক্স
  • প্রকাশের সময়: সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯
  • ৯২ জন দেখেছেন


মিলন, সিরাজগঞ্জ প্রতিনিধি ॥ আন্তর্জাতিক দারিদ্র বিমোচন দিবস (১৭ই অক্টোবর, ২০১৯) উপলক্ষ্যে বিশ্বের বৃহত্তম বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক বাংলাদেশসহ আন্তর্জাতিক পর্যায়ে অক্টোবর মাসব্যাপী নানা কার্যক্রম হাতে নিয়েছে। এরই অংশ হিসেবে সোমবার (১৪ অক্টোবর) সিরাজগঞ্জ জেলায় ব্র্যাকের আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রামের কার্যক্রম পরিদর্শন ও জেলা প্রশাসকের কার্যলয় চত্বরে দিন ব্যাপী ফটো একজিভিশনের শুভ উদ্বোধন করেন জেলা প্রশাসক মহোদয় জনাব ড. ফারুক আহাম্মদ। তিনি ব্র্যাকের উল্লেখিত কর্মসূচির অংশগ্রহণকারীদের বাড়ি পরিদর্শন করেন এবং তাদের সঙ্গে বৈঠক করেন। এসময় তাঁর সঙ্গে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ফিরোজ মাহমুদ, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কানিজ ফাতেমা, সমাজসেবা অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ মতিয়ার রহমান, জেলা তথ্য কর্মকর্তা মুহাম্মদ আবুল খায়ের, সিরাজগঞ্জ প্রেস কøাবের সভাপতি ও পৌর প্যানেল মেয়র -১ হেলাল উদ্দিন। ব্র্যাকের পক্ষে উপমা মাহাবুব, ব্যবস্থাপক, এ্যডভোকেসী, অনুপম সেনগুপ্ত, বিভাগীয় ব্যবস্থাপক, পিএসইউ, মোঃ রইসউদ্দিন, জেলা ব্র্যাক প্রতিনিধি, মোঃ আতাউর রহমান, আঞ্চলিক ব্যবস্থাপক, ইউপিজি, সিরাজগঞ্জ, মোঃ তমজিদুল ইসলাম, আঞ্চলিক ব্যবস্থাপক, ইউপিজি, সিরাজগঞ্জ প্রমুখ। দেশজুড়ে অতিদারিদ্র নিরসনে ব্র্যাকের ভূমিকার প্রশংসা করে জেলা প্রশাসক বলেন, ‘ সিন্ধান্ত গ্রহণে নারীর অংশগ্রহনই আসল ক্ষমতায়ন যা ব্র্যাক ইউপিজি কর্মসূচির মাধ্যমে বাস্তবায়ন করছে। তিনি আরও বলেন যে এই কর্মসূচি হতে গ্রাজুয়েটকৃত সদস্যরা যেন তাদের উন্নয়নের ধারা অব্যহত রাখতে পারে এ লক্ষে সরকারী বেসরকারী সকল সংস্থা সহযোগিতা প্রয়োজন’।জাতিসংঘ এ বছরের আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবসের মূল প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘পরিবার, শিশু ও সমাজের ক্ষমতায়ন, সকলের অংশগ্রহণে দারিদ্র্য বিমোচন’ (অপঃরহম ঃড়মবঃযবৎ ঃড় বসঢ়ড়বিৎ পযরষফৎবহ, ঃযবরৎ ভধসরষরবং ধহফ পড়সসঁহরঃরবং ঃড় বহফ ঢ়ড়াবৎঃু)। দিবসটিকে কেন্দ্র করে ব্র্যাকের আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রাম সিরাজগঞ্জ জেলাসহ বর্তমানে কর্মসূচিটি চলমান রয়েছে এরকম সকল জেলার (৪৩টি) জেলা প্রশাসনের সহায়তায় সংশ্লিষ্ট জেলা প্রশাসক মহোদয়ের মাঠকার্যক্রম পরিদর্শন আয়োজন করেছে। 
ব্র্যাকের পক্ষ থেকে জানানো হয়, তাদের এই উদ্যোগের লক্ষ্য হচ্ছে, সরকারের মাঠপর্যায়ে তথা জেলা প্রশাসক মহোদয়দের আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রাম বিষয়ে সম্যক ধারণা দেওয়া এবং জেলা পর্যায়ে সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানসমূহের কাছে কর্মসূচিটির অভিজ্ঞতা লব্ধ জ্ঞান তুলে ধরা। যা ভবিষ্যতে সরকারের সঙ্গে সমন্বিতভাবে কাজ করার পরিবেশ তৈরিতে অবদান রাখবে। একই সঙ্গে বাংলাদেশ থেকে অতিদারিদ্র্য দূরীকরণে আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রাম কীভাবে অবদান রাখতে পারে, সে বিষয়ে জেলা প্রশাসক এবং অন্যান্য সরকারি কর্মকর্তাদের পরামর্শ গ্রহণ করা, যা ব্র্যাকের ভবিষ্যত করণীয় নির্ধারণে সহায়ক হবে ।
উল্লেখ্য যে, সিরাজগঞ্জ জেলায় ২০০৪ সালে আলট্রা-পুওর গ্র্যজয়েশন প্রোগ্রামের কার্যক্রম শুরু হয়। ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত জেলাটির ২৪৭৫৪ টি অতিদরিদ্র পরিবার ব্র্যাকের আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রামের আওতায় এসেছে। ২০১৯ সালে সিরাজগঞ্জ জেলায় এই কর্মসূচিটিতে অংশ নিচ্ছে ৬টি উপজেলার ২১৪০ টি অতিদরিদ্র পরিবার। ২০০২ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত বাংলাদেশের ৪৭টি জেলার বিশ লক্ষের বেশি অতিদরিদ্র পরিবার আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রামের আওতায় এসেছেন যাদের ৯৫% কর্মসূচি শেষ হয়ে যাওয়ার পর দীর্ঘমেয়াদেও তাদের আর্থসামাজিক উন্নয়নের ধারা বজায় রাখতে সক্ষম হয়েছে।

এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Web Designed By : Prodip Roy