1. [email protected] : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. [email protected] : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৬:৫৮ অপরাহ্ন
শিরোনাম :
বীরগঞ্জে অতিদরিদ্রদের কর্মসংস্থান কর্মসূচির উদ্বোধন কৃষিতে বাংলাদেশ স্বাবলম্বী -মনোরঞ্জন শীল গোপাল এমপি দিনাজপুর মেডিকেলে চান্স প্রাপ্ত সাবিহা’র পরিবারের সাথে কুশল বিনিময় করেন জেলা যুবলীগের সভাপতি রাশেদ পারভেজ কিশোরগঞ্জে চাঁড়াল কাটা নদী এখন ধু-ধু বালুচর কুড়িগ্রামের রাজারহাটে ফায়ার সার্ভিস ও সিভিল অফিস উদ্বোধন কুড়িগ্রামে আইনজীবীর সাথে দুই মাদক ব্যবসায়ী হিরোইন সহ আটক দিনাজপুরে জাগ্রত দিনাজপুর নামে স্বেচ্ছাসেবক সংগঠনের আত্মপ্রকাশ এর উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম মানুষ যদি সচেতন না হয় চিকিৎসক দিয়ে করোনা নির্মুল করা সম্ভব নয় ————————-হুইপ ইকবালুর রহিম এমপি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ইতিহাস ঐতিহ্য রক্ষায় পুরোনো মন্দিরগুলোকে সংস্কারের উদ্যোগ নিয়েছে -মনোরঞ্জন শীল গোপাল এমপি করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ গ্রহণ করেছে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম

এ বছর শান্তিতে নোবেল পুরস্কার পেলেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী অ্যাবি আহমেদ

প্রতিনিধি
  • প্রকাশের সময়: শুক্রবার, ১১ অক্টোবর, ২০১৯
  • ৪৩ জন দেখেছেন

এ বছর শান্তিতে নোবেল পুরস্কার পেলেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী অ্যাবি আহমেদ।

অ্যাবি আহমেদের পুরো নাম অ্যাবি আহিমাদ আলী। ১৯৭৬ সালের ১৫ আগস্ট তিনি ইথিওপিয়ায় জন্মগ্রহণ করেন। তিনি ইথিওপিয়ান পিপল’স রিভোলিউশনারি ডেমোক্রেটিক ফ্রন্টের চেয়ারম্যান এবং ইথিওপিয়ার প্রধানমন্ত্রী।

দীর্ঘ দুই দশকের বৈরিতার অবসান ঘটিয়ে দীর্ঘ প্রতীক্ষিত ‘শান্তিচুক্তি’তে সই করে ইথিওপিয়া ও ইরিত্রিয়া। ২০১৮ সালের ৯ জুলাই ইরিত্রিয়ার রাজধানী আসমারা’তে ‘শান্তি ও বন্ধুত্বের যৌথ ঘোষণা’য় সই করেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী অ্যাবি আহমেদ ও ইরিত্রিয়ার প্রেসিডেন্ট ইসায়িয়াস আফকের্কি।

২০১৮ সালে এপ্রিলে অ্যাবি ক্ষমতায় আসার পর থেকেই একের পর এক বিভিন্ন ধরনের সংস্কার নীতি গ্রহণ করতে থাকেন। দীর্ঘদিন ধরে রাজনৈতিক অস্থিতিশীলতার মধ্যে থাকা দেশটিতে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার চেষ্টা করেন তিনি। শুরুতেই তিনি জরুরি অবস্থার অবসান ঘটান, বন্দিদের মুক্ত করে দেন, বিদেশিদের জন্য বিনিয়োগের সুযোগও অংশত উন্মুক্ত করে দেওয়ার ঘোষণা দেন। দুই দশক বৈরী সম্পর্ক পুষে রাখা ইরিত্রিয়ার সাথেও সংলাপ শুরু করেন তিনি। এরই ফল হিসেবে শেষ পর্যন্ত দুই দেশের মধ্যে শান্তি চুক্তি সই হয়।

আজ নরওয়ের রাজধানী অসলোতে এ বছরের নোবেল শান্তি পুরস্কার বিজয়ী হিসেবে অ্যাবি আহমেদের নাম ঘোষণা করা হয়। তার উদ্যোগে গত বছর ইথিওপিয়া ও ইরিত্রিয়ার যুদ্ধ বন্ধের চুক্তি স্বাক্ষরিত হয়।

উল্লেখ্য, এ বছর শান্তিতে নোবেল পুরস্কার পাওয়ার সম্ভাব্য ব্যক্তি হিসেবে মোট ৩০১ জনের লম্বা তালিকা তৈরি হয়েছিলো। যার মধ্যে ২২৩ জন ব্যক্তি এবং ৭৮টি সংস্থা বা প্রতিষ্ঠানের নাম ছিলো। সবাইকে পেছনে ফেলে বিজয়ী হিসেবে ঘোষনা করা হয় অ্যাবি আহমেদের নাম।

  • 9
    Shares
এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Web Designed By : Prodip Roy