1. [email protected] : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. [email protected] : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৬:৪৩ অপরাহ্ন
শিরোনাম :
একজন বিবেকবান মানুষ কখনো শুধু নিজের কথা চিন্তা করতে পারে না বীরগঞ্জে মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝে ল্যাপটপ বিতরন সবুজ বাংলা নিউজ  এর  কুড়িগ্রাম জেলা প্রতিনিধি  , রুহুল আমিন রুকু ,সড়ক দুর্ঘটনায় আহত, তার সুস্থতার জন্য সকলের কাছে দোয়া কামনা বেগম খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল দিনাজপুরের ছেলে মেডিকেলে চান্স প্রাপ্ত নিক্কনের শিক্ষা বিষয়ক যাবতীয় সহযোগিতার দায়িত্ব নেন জেলা যুবলীগের সভাপতি রাশেদ পারভেজ বীরগঞ্জে ধর্মীয় সম্প্রীতি সমাবেশে বীরগঞ্জে আবাসিক এলাকা দিয়ে বালুঘাটের ট্রলি চলাচল বন্ধে গণস্বাক্ষর সাপাহার সদর ইউনিয়নে প্রতিটি পরিবারে মাস্ক র ব্যবহার নিশ্চিত করতে মাস্ক বিতরণ দিনাজপুরের বীরগঞ্জে অপহরনের ২১ দিনেও ভিকটিম উদ্ধার বা আসামী গ্রেফতার করতে পারেনি পুলিশ, উল্টো মামলা তুলে না নেয়ায় বাদী-স্বাক্ষী ও সাংবাদিকদেরকে হত্যার হুমকি দেয়ায় থানায় জিডি…. বীরগঞ্জে সন্ত্রাসী কায়দায় জমির সীমানা খুঁটি সরিয়ে রাস্তা নির্মাণের পায়তারা

ঝালকাঠিতে তামাক নিয়ন্ত্রণ আইন সংক্রান্ত কর্মশালা অনুষ্ঠিত হয়েছে

প্রতিনিধি
  • প্রকাশের সময়: মঙ্গলবার, ১ অক্টোবর, ২০১৯
  • ৩৭ জন দেখেছেন

মোঃরুহুল আমিন রুবেল। l তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন, প্রচারণা ও পৃষ্ঠপোষকতা নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের লক্ষ্যে ঝালকাঠিতে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা, জেলা টাস্কফোর্স কমিটির কার্যক্রম গতিশীল করা, শিক্ষা প্রতিষ্ঠানের কাছে তামাকজাত দ্রব্য ক্রয়-বিক্রয় নিষিদ্ধ করা এবং জনসচেতনতা বাড়াতে তামাকজাত দ্রব্যের ক্ষতিকর দিকগুলো তুলে ধরে ব্যাপক প্রচার-প্রচারণা চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক মোঃ জোহর আলী সোমবার (৩০ সেপ্টেম্বর’১৯) ডিসি অফিসের সুগন্ধা সভাকক্ষে অনুষ্ঠিত এ সংক্রান্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতকালে সিদ্ধান্তসমূহের কথা ব্যক্ত করেন। বেসরকারি সংস্থা গ্রামবাংলা উন্নয়ন কমিটি স্থানীয় সূর্যালোক ট্রাস্টের সহযোগিতায় ‘বরিশাল বিভাগে বাংলাদেশের তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন ও প্রচারণা নিষিদ্ধ এবং পৃষ্ঠপোষকতা নিয়ন্ত্রণ আইনের বাস্তবায়ন’ প্রকল্পের আওতায় এ কর্মশালার আয়োজন করে। প্রকল্পের আর্থিক সহায়তা দিচ্ছে- ‘দি ইউনিয়ন ও ব্লুমবার্গ ইনেশিয়েটিভ টু রিডিউস টোব্যাকো ইউজ’। তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন, প্রচারণা ও পৃষ্ঠপোষকতামূলক কর্মকান্ড নিষিদ্ধকরণ আইন বাস্তবায়নের লক্ষে মোবাইল কোর্ট পরিচালনায় স্থানীয় জনগণকে সম্পৃক্তকরণ’ শীর্ষক কর্মশালায় ‘সমাজ উন্নয়ন কমিটির’ সভাপতি ডালিয়া নাসরীনের সভাপতিত্বে তথ্যপত্র উপস্থাপন করেন সূর্যালোক ট্রাস্টের নির্বাহী পরিচালক হেমায়েত উদ্দিন হিমু।

সভায় ঝালকাঠির অতিরিক্ত পুলিশ সুপার এম এম মাহমুদ হাসান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আফিুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এস এম ফরিদ উদ্দিন এবং সিভিল সার্জনের প্রতিনিধি ডাক্তার মোঃ শাকিল খান সহ অতিথিরা কর্মশালায় সংশ্লিষ্ট বিষয়ে আলোচনার পর সভায় ধূমপান ও তামাকজাত দ্রব্যের ক্ষতিকর প্রভাব থেকে আগামী প্রজন্মকে বাঁচাতে তামাকের সকল ধরনের বিজ্ঞাপন, প্রচারণা ও পৃষ্ঠপোষকতা তথা বিক্রয় কেন্দ্রে বিজ্ঞাপন বন্ধ ও অপ্রাপ্ত বয়স্কদের নিকট বা তাদের দ্বারা তামাক ক্রয়-বিক্রয় বন্ধ, সকল পাবলিক প্লেস সমূহে সতর্কতা নোটিশ প্রদর্শন নিশ্চিত করার জন্য ধূমপান ও তামাক নিয়ন্ত্রন আইন ও বিধিমালার অধিকতর প্রয়োগের লক্ষ্যে সুপারিশমালা প্রণয়ন করা হয়।

উল্লেখ্য, তামাক নিয়ন্ত্রণ আইন ২০০৫ (সংশোধিত ২০১৩)-এর আর্টিকেল ৫-এর আলোকে তামাকের বিজ্ঞাপন, প্রচারণা ও প্রদর্শন এবং পৃষ্ঠপোষকতা নিষিদ্ধ হলেও তামাক কোম্পানিগুলো এই আইনকে তোয়াক্কা না করে নানা উপায়ে বিজ্ঞাপন, প্রচারণা ও পৃষ্ঠপোষকতা প্রদান করে যাচ্ছেন। এ আইনে “তামাকজাত দ্রব্য” অর্থ তামাক,তামাক পাতা বা এর নির্যাস হতে প্রস্তুত যে কোন দ্রব্য, যা চোষণ বা চিবানোর মাধ্যমে গ্রহন করা যায় বা ধূমপানের মাধ্যমে শ্বাসের সাথে টেনে নেয়া যায় এবং বিড়ি, সিগারেট ,চুরুট ,গুল,জর্দ্দা, খৈনী, সাদাপাতা, সিগার এবং হুক্কা বা পাইপের ব্যবহার্য মিশ্রণও এর অন্তভুক্ত হবে।

আইনে তামাকজাত দ্রব্যেও বিজ্ঞাপন ও প্রচারনা নিষিদ্ধ এবং পৃষ্ঠপোষকতা নিয়ন্ত্রন সম্পর্কিত বিধানে বলা হয়েছে- কোন ব্যক্তি ধারা ঃ ৫ (১) (ক) প্রিন্ট বা ইলেকট্রনিক মিডিয়ায় ,বাংলাদেশে প্রকাশিত কোন বই, লিফলেট, হ্যান্ডবিল ,পোস্টার ,ছাপানো কাগজ, বিলবোর্ড বা সাইনবোর্ড বা অন্য কোনভাবে তামাকজাত দ্রব্যেও বিজ্ঞাপন প্রচার করবে না বা করাবে না। (খ) তামাকজাত দ্রব্য ক্রয়ে প্রলুব্ধ করার উদ্দেশ্যে , এর কোন নমুনা , বিনামূল্যে বা স্বল্পমূল্যে ,জনসাধরানকে প্রদান বা প্রদানের প্রস্তাব করবে না বা করাবে না। (গ) তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রচার বা এর ব্যবহার উৎসাহিত করার উদ্দেশ্যে কোন দান, পুরস্কার ,বৃত্তি প্রদান বা কোন অনুষ্ঠানের ব্যয়ভার(ংঢ়ড়হংড়ৎ) বহন করবে না বা করাবে না। (ঘ) কোন প্রক্ষাগ্রহে ,প্রিন্ট ও ইলেক্রনিক মিডিয়ায় বা ওয়েব পেজে তামাক বা তামাকজাত দ্রব্য সম্পর্কিত কোন বিজ্ঞাপন প্রচার করবে না বা করাবে না। (ঙ) বাংলাদেশে প্রস্তুতকৃত বা লভ্য ও প্রচারিত , বিদেশে প্রস্তুতকৃত কোন সিনেমা ,নাটক বা প্রমাণ্যে চিত্রে তামাকজাত দ্রব্য ব্যবহারের দৃশ্য টেলিভিশন, রেডিও ,ইন্টারনেট, মঞ্চ অনুষ্ঠান বা অন্য কোন গণমাধ্যমে প্রচার ,প্রদর্শন বা বর্ণনা করবে না বা করাবে না। (চ) তামাকজাত দ্রব্যের বিক্রয়স্থলে যে কোন উপায়ে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রচার করবে না । (ছ) তামাকজাত দ্রব্যের মোড়ক, প্যাকেট বা কৌটার অনুরুপ বা সাদৃশ্য অন্য কোন দ্রব্য বা পণ্যের মোড়ক ,প্যাকেট বা কৌটার উৎপাদন বিক্রয় বা বিতরন করবে না করাব-M———-

  • 1
    Share
এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Web Designed By : Prodip Roy