1. [email protected] : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. [email protected] : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৬:২১ অপরাহ্ন
শিরোনাম :
বীরগঞ্জে অতিদরিদ্রদের কর্মসংস্থান কর্মসূচির উদ্বোধন কৃষিতে বাংলাদেশ স্বাবলম্বী -মনোরঞ্জন শীল গোপাল এমপি দিনাজপুর মেডিকেলে চান্স প্রাপ্ত সাবিহা’র পরিবারের সাথে কুশল বিনিময় করেন জেলা যুবলীগের সভাপতি রাশেদ পারভেজ কিশোরগঞ্জে চাঁড়াল কাটা নদী এখন ধু-ধু বালুচর কুড়িগ্রামের রাজারহাটে ফায়ার সার্ভিস ও সিভিল অফিস উদ্বোধন কুড়িগ্রামে আইনজীবীর সাথে দুই মাদক ব্যবসায়ী হিরোইন সহ আটক দিনাজপুরে জাগ্রত দিনাজপুর নামে স্বেচ্ছাসেবক সংগঠনের আত্মপ্রকাশ এর উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম মানুষ যদি সচেতন না হয় চিকিৎসক দিয়ে করোনা নির্মুল করা সম্ভব নয় ————————-হুইপ ইকবালুর রহিম এমপি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ইতিহাস ঐতিহ্য রক্ষায় পুরোনো মন্দিরগুলোকে সংস্কারের উদ্যোগ নিয়েছে -মনোরঞ্জন শীল গোপাল এমপি করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ গ্রহণ করেছে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম

নতুন ল্যাপটপ কিনছেন, এই বিষয়গুলো মাথায় আছে তো?

প্রতিনিধি
  • প্রকাশের সময়: বৃহস্পতিবার, ১৫ আগস্ট, ২০১৯
  • ২৮ জন দেখেছেন

তথ্যপ্রযুক্তির এই যুগে বর্তমান মানুষের অন্যতম অনুষঙ্গ হচ্ছে ল্যাপটপ। ঈদের আগে অনেকে গ্যাজেটের সাথে সাথে ল্যাপটপও কিনে থাকেন। কেননা ঈদকে কেন্দ্র করে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো নানা ধরনের ছাড় দিয়ে থাকে। এজন্য এই ঈদে যাদের টার্গেট ল্যাপটপ কেনা, ডিভাইসটি কেনার আগে কিছু জিনিসের দিকে তাই বিশেষ লক্ষ রাখতে হবে।   

ল্যাপটপ কেনার আগে আপনাকে ঠিক করতে হবে, আপনি মূলত কোন কাজের জন্য ল্যাপটপ কিনবেন। কেননা সবার কাছে ল্যাপটপের চাহিদা এক ন্য। কেউ ল্যাপটপ দিয়ে গেম খেলতে, কেউবা অফিসের কাজে আবার কেউ শুধু মুভি দেখার জন্য ল্যাপটপ ব্যবহার করে। এজন্য ল্যাপটপ কিনতে গেলে তাই সবার আগে প্রয়োজনটা ঠিক করতে হবে।

বর্তমান সময়ে বাজারে নানা ব্র্যান্ডের ল্যাপটপ পাওয়া যায়। সাথে আছে নানা ধরনের কনফিগারেশনও। তাই নিজের কাজের ধরন অনুযায়ী ল্যাপটপ বাছাই করতে করতে হবে। 

সবশেষে বাছাইয়ের ক্ষেত্রে এই বিষয়গুলোর দিকে বিশেষ খেয়াল রাখতে হবে।   

আকার ও ওজন 

কাজের প্রয়োজনে ল্যাপটপের আকার ও ওজন বাছাই করতে হবে। তাই এই দিকটির দিকে বাড়তি নজর দিতে হবে। যারা এক জায়গায় অর্থাৎ বাসায় বা অফিসে বসে ল্যাপটপ ব্যবহার করতে চান, তাদের জন্য আকার এবং ওজন তেমন কোনো ব্যাপার না।

আর যারা হালকা কাজের জন্য ল্যাপটপ কিনতে চান, তারা কোর আই ৩ কিংবা এমডি, মাঝারি কাজে কোর আই ৫ আর ভারি কাজের জন্য কোর আই ৭ মডেলের প্রসেসর বিবেচনায় রাখতে পারেন। 

র‍্যাম 

ল্যাপটপের আরেক অনুষঙ্গ অংশ হচ্ছে র‍্যাম। কেননা এটি মাধ্যমে ল্যাপটপের গতি নির্ধারণে বিশেষ ভূমিকা রাখে। যারা ল্যাপটপ দিয়ে গেইমিং কিংবা ভারি মানের ব্যক্তিগত বা পেশাগত কাজ ক্রতে চান,তাদের অবশ্যই অধিক র‍্যামের ল্যাপটপ বাছাই করবেন।

বর্তমানে বাজারে ১৬ কিংবা ৩২ গিগাবাইট র‍্যাম সম্বলিত ল্যাপটপ পাওয়া যায়। আপনার পছন্দের তালিকায় এই ল্যাপটগুলো রাখতে পারেন। আর যারা হালকা মানের কাজ করতে চাল, তাদের জন্য ৪ থেকে ৮ গিগাবাইট র‍্যাম যথেষ্ট। 
    
স্টোরেজ

ল্যাপটপ কিনতে গেলে অবশ্যই নিজের প্রয়োজন বুঝে স্টোরেজ বেছে নিতে হবে। হার্ডডিস্ক  স্টোরেজের পাশাপাশি এসএসডি থাকাকে প্রাধান্য দিতে হবে।

কেননা এসএসডি থাকলে ল্যাপটপের গতি স্বাভাবিকের চাইতে বাড়িয়ে নেওয়া যাবে।    

ডিসপ্লে ও গ্রাফিক্স 

যারা ল্যাপটপে মুভি দেখেন, হাই গ্রাফিক্স গেইম খেলেন কিংবা গ্রাফিক্সের নানা কাজ করেন তাদের জন্য অবশ্যই ভালো রেজুলেশনের ডিসপ্লে বাছাই করতে হবে। আর ডিসপ্লের ধরন সম্পর্কেও  জেনে নিতে হবে। বাজারে বর্তমানে টাচ সুবিধাসহ কিছু ল্যাপটপ পাওয়া যায়। এগুলোকে নজরে রাখতে পারেন।

সাধারণ কাজে যারা ল্যাপটপ ব্যবহার করতে চান, তাদের জন্য গ্রাফিক্স তেমন জরুরি না হলেও গেমার কিংবা যারা ডিসপ্লের ভালো পারফরমেন্স চান, তাদের ডেডেকেটেড গ্রাফিক্স সুবিধাসম্বলিত ল্যাপটপ নির্বাচন করতে হবে।  
 
কীবোর্ড ও টাচপ্যাড

টাচপ্যাড ভালো মানের না হলে ল্যাপটপ ব্যবহার করতে বেশ বেগ পেতে হয়। এজন্য ল্যাপটপ কেনার আগে অবশ্যই ভালো মানের টাচপ্যাড যাচাই করে নিতে হবে।

আর যারা এক্সট্রা কীবোর্ড ব্যবহার করতে চান না, তাদের জন্য ভালো মানের কীবোর্ড সংবলিত ল্যাপটপ নির্বাচন করতে হবে। এছাড়া ব্যাকলিট সংবলিত কীবোর্ডে বাছাই করতে পারেন, যাতে অন্ধকারেও আপনি কাজ করতে পারবেন। 

ব্যাটারি

যারা দীর্ঘক্ষণ ধরে বাইরে কাজ করেন, তাদের জন্য ব্যাটারির সক্ষমতার দিকে বিশেষ নজর দিতে হবে। বাজারে কিছু ল্যাপটপ আছে যেগুলো একবার ফুল চার্জ করেই সর্বোচ্চ ১০-১২ ঘণ্টা পর্যন্ত ব্যবহার করা যায়।

এই ল্যাপটপগুলো পছন্দের তালিকায় রাখতে পারেন। 

ইউএসবি পোর্ট ও অন্যান্য 

পেনড্রাইভ কিংবা অন্যান্য যন্ত্রাংশ বা গ্যাজেট সংযোগের জন্য ইউএসবি পোর্ট খুবই গুরুত্বপূর্ণ। আর ডেটা ট্রান্সফারে ভালো গতি পেতে ইউএসবি ৩.০ পোর্টেসম্বলিত ল্যাপটপ নেওয়া উচিত। পাশাপাশি হালের ক্রেজ ইউএসবি টাইপ-সি পোর্ট ও মাথায় রাখা যেতে পারে। 

পাশাপাশি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার সুবিধা, ভালো মানের ওয়েবক্যাম কিংবা এইচডিএমআই বা ভিজিএ পোর্টের দিকেও বিশেষ নজর দিতে হবে। 

বিক্রোত্তর সেবা

বাজারে ল্যাপটপগুলোতে ব্র্যান্ড ও মডেল ভেদে ১-৩ বছরের ওয়ারেন্টি সুবিধা পাওয়া যায়। তবে ব্র্যান্ড কিংবা মডেল ভেদে কিছুটা হেরফের থাকতে পারে। এজন্য ল্যাপটপ কেনার আগে অবশ্যই বিক্রয়োত্তর সেবার বিস্তারিত নীতিমালা জেনে ও বুঝে নিতে হবে।

  • 2
    Shares
এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Web Designed By : Prodip Roy