সীমিত আকারে বাস, ট্রেন ও লঞ্চ চলবে: প্রতিমন্ত্রী

0
0
বুধবার রাতে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনের বরাত দিয়ে বার্তা সংস্থা ইউএনবি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, ‘বাস, ট্রেন ও লঞ্চসহ সব ধরনের গণপরিবহন সীমিত আকারে চলবে। নতুন করে এই সিদ্ধান্ত প্রধানমন্ত্রী সন্ধ্যার পর জানিয়েছেন।’

প্রতিমন্ত্রী বলেন, স্বাস্থ্যবিধি মেনে এক স্থান থেকে অন্য স্থানে গণপরিবহন চলছে কি না সেটি স্থানীয়ভাবে জেলা/ উপজেলা প্রশাসন নিশ্চিত করবে।

করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে গত ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি শুরু হওয়ার পর থেকে এসব গণপরিবহন বন্ধ ছিল।

এর আগে বিকালে প্রতিমন্ত্রী ফরহাদ জানান, সাধারণ ছুটির মেয়াদ আর বাড়বে না। ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত সরকারি/বেসরকারি ও স্বায়ত্তশাসিত অফিস নিজস্ব ব্যবস্থাপনায় সীমিত আকারে খোলা থাকবে। তবে সবাইকে ১৩ দফা স্বাস্থ্যবিধি মেনে অফিসে কাজ করতে হবে। তবে বন্ধ থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান। অনলাইনে শিক্ষা কার্যক্রম চলবে।

সীমিত আকারে অফিস খোলা বলতে আরও পরিষ্কারভাবে জানতে চাইলে তিনি বলেন, সকল মন্ত্রণালয়/অফিস খোলা থাকবে। তবে সীমিত আকারে কার্যক্রম চলবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, বয়স্ক এবং গর্ভবতী মহিলারা ও অসুস্থ ব্যক্তি অফিস করতে পারবে না। কেউ এক জেলা থেকে আরেক জেলায় যেতে পারবে না। প্রতিটি জেলায় যাতায়াত কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে। প্রতিটি জেলায় প্রবেশ ও বহির্গমন পথে চেকপোস্ট থাকবে। সেটি জেলা প্রশাসক আইশৃংখলা সহায়তায় বাস্তবায়ন করবেন।