বীরগঞ্জ ভূল্লিরহাট ভগির পাড়ায় সরকারী সম্পত্তি লোপাট চলছে

0
37

বিকাশ ঘোষ,বীরগঞ্জ(দিনাজপুর) প্রতিনিধি :

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার ভূল্লিরহাট ভগিরপাড়ায় সরকারী সম্পত্তি দখল ও লোপাট চলছে। ভূমি ভূমি দস্যুদের দখলে চলে যাচ্ছে অধিকাংশ সম্পত্তি।
গত ১৯ আগস্ট -২০২০ সরকারী ১নং খাস জমিতে অনুমোদন বিহিন ২টি বিশাল আকৃতির ইউকিলেকটাস গাছ কর্তন ও চুরি হচ্ছে সংবাদ পেয়ে মোহনপুর ইউনিয়নের ভগিরপাড়া ভূল্লিরহাট পৌঁছালে মেসার্স হাজী হাস্কিং মিলের পিছনে গাছগুলি কর্তন করতে দেখা যায়। খানিক ক্ষণ পর এসে মৃত আলহাজ্ব দলিল উদ্দিনের ছেলে উল্লেখিত প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী ফেরদৌস মন্ডল উক্ত কর্তন কৃত মূল্যবান গাছগুলিকে নিজের বলে দাবি করে গাছ চুরির ঘটনাটি অস্বীকার করেন। নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় কয়েকজন জানান, ভূল্লিরহাট চান্দিনা ও তৎক্ষংলগ্ন সরকারী ১নং খাস সম্পত্তির জমি আত্মসাৎকারীদের কব্জায় চলে গিয়েছে।এসময় হাট এলাকায় সাক্ষাত হয় ভূল্লির হাটের সাবেক হাট ইজারাদার মোঃ বকতিয়ার হোসেনের সাথে
। তিনি সাংবাদিকদের জানান, ইতিপূর্বে তার ইজারাকালিন সময়ে হাটের জমি ও পার্শ্ববর্তী সরকারী খাস জমি দখলের বিষয়টি সরকারের বিভিন্ন দপ্তরে অবগত করেছেন। তিনি আরো জানান,জে এল নং ১০৫ ভুক্ত ৩নং সিটের ভগিরপাড়া মৌজার ভূল্লিরহাট ও হাটের পাশ্ববর্তী ৩১১১.৩৩০৪.৩২৯৯.৩১১৫ দাগের বেশ কয়েক একর জমি প্রভাবশালীদের দখলে চলে গিয়েছে এবং অদ্যাবধি দখলদাররা বহাল তবিয়তেই আছেন। অনুমোদন বিহীন ৪০/৫০ টি দোকান, বাড়ি ব্যক্তিগত অফিস ঘর, গোডাউন, চাতাল বানিয়ে তৎকালিন সময়কার বিনা সেলাবীতে পাওয়া বন্দাবস্তকারীদের নিকট থেকে বিভিন্ন সময় নামে-বেনামে ক্রয়-বিক্রয় করে নানান কৌশলে সম্পূর্ণ অবৈধ ভাবে ভোগদখল করে আসছে। স্থানীয় সচেতন মহলের অভিমত ভূাূল্লিরহাট পেরীছেরী প্রস্তাবে পাশ্ববর্তী সরকারী জমিগুলো সংযোগ করে হাটের সংকুচিত জায়গা প্রসারিত করে হাট চান্দিনায় বৈধভাবে নানাবিধ ব্যবসা প্রতিষ্ঠান নির্মাণ করলে সরকারী রাজস্ব আদায় বৃদ্ধি পাবে এবং সেই সাথে ধন্যাঢ্য ক্ষমতবান ভূমি দস্যুদের কবল থেকে সরকারী সম্পত্তি উদ্ধার করে আবাসন প্রকল্পের আওতায় এনে প্রকৃতি ভূমিহীন ছিন্নমূল পরিবারদের প্রতিষ্ঠা করতে ঊদ্ধতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

  • 50
    Shares