বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে জরুরী বার্তা

0
3

দিবাগত গভীর রাত্রীতে বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে একটি জরুরী বার্তা জনস্বার্থে প্রচার করা হয়েছে, তা হুবহু তুলে ধরা হলো ঃ-

প্রিয় বীরগঞ্জবাসী, আপনাদের জন্য জরুরী নির্দেশনাঃ বীরগঞ্জে বর্তমানে এমন কিছু করোনা রোগী শনাক্ত হচ্ছে যারা ঢাকা বা নারায়ণগঞ্জ ফেরত ছিলেন না। এটা প্রমাণ করে বীরগঞ্জে করোনা ভাইরাস এর কম্যুনিটি ট্রান্সমিশন শুরু হয়ে গেছে।
তাই এখন বীরগঞ্জে যে কারো জ্বর, সর্দি, কাশি, শরীর ব্যথা, খাবারের স্বাদ গন্ধ না পাওয়া, পাতলা পায়খানা এসব লক্ষণ দেখা দিলে প্রথম ও প্রধান করণীয় হলো সাথে সাথে আইসোলেশনে চলে যাওয়া। আইসোলেশন মানে উক্ত ব্যক্তি আলাদা ঘরে একা থাকতে হবে, ঘর থেকে বের হওয়া যাবে না, বাড়ির অন্যান্য সদস্যদের সাথে মেশা যাবে না, তাকে আলাদা পাত্রে খাবার দাবার দিতে হবে, সম্ভব হলে আলাদা বাথরুম ব্যবহার করবে, সম্ভব না হলে সবার শেষে বাথরুম ব্যবহার করে বাথরুম পরিষ্কার করে বের হবে। প্রথমেই করোনা পরীক্ষা করার জন্য অস্থির হবেন না। কারণ করোনা পরীক্ষা করালেও ফলাফল পেতে ৪/৫ দিন সময় লাগে। কিংবা লক্ষণ দেখা মাত্রই হাসপাতালে চলে আসবেন না। কারণ এসব লক্ষণ থাকলে আপনি বাইরে আসার সময় আরো অনেক মানুষকে আক্রান্ত করতে পারেন। এসব লক্ষণ দেখা দিলে আপনার প্রথম করণীয় হচ্ছে বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কম্পলেক্স এর হটলাইনে ফোন করা। হটলাইন বিজি থাকলে মেসেজ দিয়ে রাখবেন। তখন কর্তব্যরত চিকিৎসক আপনাকে বিস্তারিত নির্দেশনা দিবেন এবং আপনার করোনা টেস্ট করার প্রয়োজন মনে করলে আপনার তথ্য লিখে রাখবেন। মনে রাখবেন ৬ ফুট শারীরিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পড়া, বারবার সাবান দিয়ে হাত ধোয়া এবং করোনার কোন লক্ষন দেখামাত্রই আইসোলেশনে চলে যাওয়াই একমাত্র কার্যকরী উপায় করোনা আক্রান্ত হওয়া থেকে নিজেকে বাঁচানোর এবং একইসাথে সবার মাঝে করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধ করার। সকলের সচেতনতা ও সম্মিলিত প্রচেষ্টাই পারে এই মহামারী থেকে উত্তরণ ঘটাতে।
আমাদের হটলাইন নাম্বারঃ ০১৭৩০৩২৪৬৩৫

  • 84
    Shares