দিনাজপুরে সেনাবাহিনীর উদ্যোগে গর্ভবতী মা ও শিশুদের জন্য ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

0
1

প্রদীপ রায় জিতু, দিনাজপুর প্রতিনিধি:

দিনাজপুরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে সেবাবাহিনীর উদ্যোগে গর্ভবতী মা ও শিশুদের জন্য ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্পে গর্ভবতী মা ও শিশুসহ ২ শতাধিক রোগীর মাঝে বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান, ঔষুধ বিতরন, চেকআপ ও প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা হয়।

মঙ্গলবার (২৩ জুন) দিনাজপুর সরকারী ডিগ্রী কলেজ মাঠে অনুষ্ঠিত দিনব্যাপাী ফ্রি মেডিকেল ক্যাম্পে বাংলাদেশ সেনাবাহিনী ৬৬ পদাতিক ডিভিশনের ১৬ পদাতিক ব্রিগেডের সার্বিক তত্বাবধানে ৪ হর্স এবং ৪৫ ফিল্ড এ্যাম্বুলেন্সের যৌথ আয়োজনে গর্ভবতী মা ও শিশুদের মাঝে স্বাস্থ্যসেবা প্রদান করা হয়েছে। ক্যাম্পেইনের সময় করোনার নমুনা সংগ্রহ ও উপস্থিত রোগীদের মাঝে বিনামুল্যে ঔষুধও বিতরণ করা হয়।

বাংলাদেশ সেনাবাহিনীর ৬৬ পদাতিক ডিভিশনের ৪ হর্স ইউনিটের ক্যাপ্টেন মো. ইসতিয়াজ আরাফাত জানান, গত ২৬ শে মার্চ থেকে ৬৬ পদাতিক ডিভিশনের সার্বিক নির্দেশনায় আমরা বিভিন্ন ধরনের সেবামূলক কার্যক্রম পরিচালনা করে আসছি। এরই ধারাবাহিকতায় করোনা প্রতিরোধে সামাজিক দূরত্ব বজায় রাখা কার্যকর, সচেতনতা সৃষ্টি, বাজার মনিটরিং এবং দুস্থ মানুষের বিভিন্ন ধরনের সাহায্য প্রদানে কাজ করা হচ্ছে। ভবিষতেও আমরা দেশের যে কোন দূর্যোগকালিন সময়ে জনগণের পাশে থেকে নিরলসভাবে কাজ করে যাবো।

৪৫ ফিল্ড অ্যাম্বুলেন্সের কমান্ডিং অফিসার (সিও) লেফটেন্যান্ট কর্নেল হাসমত উল্লাহ খান জানান, করোনা পরবর্তী সময়ে সামাজিক দুরত্ব মেনে গভবর্তী মা ও শিশুদের হাসপাতালে যাওয়ার পরিবর্তে স্বাস্থ্যসেবা সাধারণ মানুষের দোঁড়গড়ায় পৌছে দেয়ার জন্য এ উদ্যোগ নেয়া হয়েছে। এখানে নবজাতক শিশুদের জন্যও গাইনী বিশেষজ্ঞ চিকিৎসকদের দ্বারা চিকিৎসাসেবা নিশ্চিতের ব্যবস্থ্যাসহ বিনামুল্যে ঔষুধ প্রদানের ব্যবস্থা করা হয়েছে।
ফ্রি মেডিকেল ক্যাম্পে বিনামুল্যে রোগীদের মাঝে ঔষধ বিতরন, চেকআপ, প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা হয়। শরীরের তাপমাত্রা বেশি থাকায় কোভিড-১৯ সন্দেহে অনেকের করোনা নমুনা সংগ্রহ করা হয়।

সকাল থেকে বিকেল পর্যন্ত ৪৫ ফিল্ড অ্যাম্বুলেন্সের কমান্ডিং অফিসার (সিও) লেফটেন্যান্ট কর্নেল হাসমত উল্লাহ খান’র নেতৃত্বে সামাজিক দুরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে স্বাস্থ্যসেবা ক্যাম্পে সেবা প্রদান করেন গাইনী বিশেষজ্ঞ লেফটেন্যান্ট কর্ণেল আফরোজা আক্তার, মেজর রাফিয়া সুলতানা, শিশু বিশেষজ্ঞ ক্যাপ্টেন জারিফ ও মেডিকেল অফিসার ক্যাপ্টেন দিলরুবা।

  • 37
    Shares