দিনাজপুরে বিশ্ব আদিবাসী দিবসে আদিবাসীদের মানবাধিকার প্রতিষ্ঠার দাবি

0
10

 ৮ আগষ্ট শনিবার বিশ্ব আদিবাসী দিবস উপলক্ষ্যে উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের আয়োজনে আদিবাসীদের জীবনযাত্রা শীর্ষক ভার্চুয়াল আলোচনায় বক্তারা সরকারের কাছে আদিবাসীদের মানবাধিকার প্রতিষ্ঠা, আদিবাসীদের ভূমি কমিশন গঠন, করোনা পরিস্থিতিতে পৃথক বরাদ্দ ও আদিবাসীদের জন্য ফ্রি চিকিৎসা ব্যবস্থার দাবি জানিয়েছেন। ভারত, নেপাল ও বাংলাদেশের বিভিন্ন পেশার লোকজন এ অনুষ্ঠানে যোগদান করে।

উক্ত ভার্চুয়াল আলোচনায়আদিবাসী লেখক ও গবেষক মিথুশিলাক মুরমু বলেন, সরকারের উচ্চ পর্যায়ের অনেক লোকজনেরা আদিবাসীদের সুখ- দুঃখের কথা,বঞ্চনার কথা জানে না। তিনি এই মহামারিতে অনেক আদিবাসী তাদের চাকুরী হারিয়েছে, অনেকে তাদের পেশা থেকে বিছিন্ন হয়েছে যার ফলে অনেকেই চরম দারিদ্র্যের সীমায় বসবাস করছে। তাবিথা ফাউন্ডেশনের পরিচালক স্টেফান সরেন বলেন, বর্তমান পরিস্থিতিতে আদিবাসীদের জীবনযাত্রা খুবই শোচনীয় এবং কষ্টের মধ্যে দিন অতিবাহিত করছে। এ অবস্থা থেকে উত্তোরণের জন্য তারা সরকারের কাছে আদিবাসীদের জন্য পৃথক বরাদ্দের দাবি জানিয়েছেন।
ডাঃ হিলারিউশ হেমব্রম বলেন, আদিবাসীরা অনেক অসচেতন ও গরীব তাই তাদের জন্য ফ্রি চিকিৎসা, ঔষধপত্র ও সচেতন মূলক কার্যক্রম গ্রহনের জন্য দাবি জানিয়েছেন।
উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের সাধারন সম্পাদক এডভোকেট প্রভাত টুডু ও সাহেবগঞ্জ বাগদা ফার্ম উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ডাঃ ফিলিমন বাস্কে আদিবাসীদের মানবাধিকার প্রতিষ্ঠা, পৃথক ভূমি কমিশন গঠন ও ভুমি থেকে উচ্ছেদ, হত্যা ও ধর্ষন বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহন করতে সরকারের কাছে দাবি জানিয়েছেন।
উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের সভাপতি হিংগু মুরমু’র সভাপতিত্বে ভার্চুয়াল আলোচনার অংশগ্রহন করেন সাঁওতাল কবি সামুয়েল মার্ডী, জন হেমব্রম, ভারতের সমাজকর্মী ও রিসার্চার গোপিস্বর হাসদা, নেপালের কারান বেসরা ও যোসেফ সরেন, যুক্তরাষ্ট্র প্রবাসী এডিসন মার্ডী প্রমূখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বার্তা ও প্রচার সম্পাদক প্রদীপ হেমব্রম।
  • 8
    Shares