দিনাজপুরের একটি ব্যতিক্রমী সরকারি প্রাথমিক বিদ্যালয়

0
57

 

আব্দুল মোমেন, দিনাজপুর ll

 

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার ৩৮নং চকচকা সরকারি প্রাথমিক বিদ্যালয়টি গতানুগতিক আর দশটা প্রাথমিক বিদ্যালয়ের মত নয়! ব্যতিক্রমী দৃষ্টিনন্দন এই শিক্ষা প্রতিষ্ঠানটিতে শিক্ষার্থীদের সহজভাবে পাঠদান করাতে পুরো স্কুল জুড়েই আছে বিভিন্ন ধরণের কারুকার্য।

স্কুলের ভেতরে ঢুকতেই পুরো প্রাচীর জুড়ে চোখে পড়বে জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ছবি সম্বলিত সুন্দর সুন্দর বিভিন্ন বাণী। প্রাচীরের মধ্যে একটু পরপর এমনভাবে এই ফলকগুলো সাজানো হয়েছে যা দেখে যে কাররই চোখ আটকে যাবে।

স্কুলে রয়েছে বহুপ্রজাতির ফল ও ফুলের বাগান। প্রাথমিক বিদ্যালয়টির পুরো ছাদ জুড়েই রয়েছে সুন্দর একটি ফুলের বাগান। দ্বিতল এই স্কুল ভবনটির সিঁড়িতে, বারান্দায় সারিবদ্ধভাবে সাজানো রয়েছে ফুলের টপ। যা স্কুলটির সৌন্দর্যবর্ধন করতে অন্য একটি রূপ ধারণ করেছে।

এ ছাড়াও চকচকা সরকারি প্রাথমিক বিদ্যালয়টির প্রতিটি কক্ষের ছাদ জুড়ে আছে বৈজ্ঞানিক বিভিন্ন জিনিসের ব্যাখ্যা! শিক্ষার্থীরা যা চোখে দেখেই মনে রাখতে পারে।

স্কুলটি দিনাজপুরের জেলা প্রশাসক মো. মাহমুদুল আলম পরিদর্শন শেষে বলেছিলেন, “এরকম সুন্দর শিক্ষা প্রতিষ্ঠান দেশের সব জায়গায় হওয়া উচিত। প্রতিষ্ঠানে ঢোকামাত্র শিক্ষার্থীদের শেখা শুরু হয়। পুঁথিগতবিদ্যার বাইরে শিক্ষার্থীরা নিজেদের মত করে শিখতে পারবে এই বিদ্যাপীঠে। মনোরম পরিবেশ আর শিক্ষক-শিক্ষার্থীদের শিক্ষার পরিবেশ মিলে প্রতিষ্ঠানটি সবার নজর কাড়বে সহজে।”

পরিদর্শন শেষে জেলা প্রশাসক মো. মাহমুদুল আলম বিভিন্ন ক্লাসে শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ে আলোচনা করেছিলেন।

বিঃদ্রঃ ছবি গুলো গত কয়েকমাস আগের তোলা।

  • 51
    Shares