তালার টি,আর,এম প্রকল্পের ক্ষতি পূরন ও বাঁধ বাঁধার দাবীতে মানব বন্ধন

0
1

 

এন ইসলাম,তালা,সাতক্ষীরাঃ

সাতক্ষীরার তালার টি,আর,এম প্রকল্পের জমির মালিকদের ক্ষতি পূরন ও ভাঙনকৃত বাঁধ বাঁধার দাবীতে অনুষ্ঠিত মানব বন্ধন অনুষ্ঠানে
বক্তরা বলেন, সুপার সাইক্লোন আম্ফানের কারণে পাখিমারা বিলের টিআরএম বাঁধের কয়েক জায়গায় ভেঙ্গে গেছে।মেরামত না করা হলে বিস্তীর্ন এলাকা প্লাবিত হচ্ছে আর নতুন নতুন এলাকা প্লাবিত হবে । এলাকাবাসী স্বেচ্ছাশ্রমে বাঁধটি মেরামত করছে বলে জানা গেছে। তবে বাঁধের একাধিক জায়গায় বড় আকারে ফাটল দেখা দিয়েছে। এখনি সেটা ঠিক করা না হলে বাঁধ ভেঙ্গে প্রায় ৬টি গ্রাম প্লাবিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। আর এ বাঁধ টিকিয়ে রাখতে হলে টিআরএম প্রবেশ মুখ বন্ধ করা ছাড়া আর কোন উপায় নেই। এজন্য অতি দ্রুত টিআরএম বাঁধটি সংস্কার করার জোর দাবি জানান তারা।
টিআরএম প্রকল্পের মেয়াদ ৮ বছর হলে ও কিছু কিছু জমির মালিক মাত্র দু,বছরের হারি পেয়েছে। আবার কেউ কেউ আদৌ ক্ষতি পূরন পায়নি। এ প্রকল্প বাস্তবায়নে এখনো যারা ক্ষতিপূরণ পাননি তাদেরকে অনতিবিলম্বে ক্ষতি পূরণ দেওয়ার দাবিও জানান বক্তরা।
বাংলাদেশে আওয়ামী লীগ জালালপুর ইউনিয়ন শাখার সভাপতি রবিউল ইসলামের সভাপতিত্বে মানববন্ধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বাংলাদেশের ওয়ার্কার্স পাটির তালা উপজেলা শাখার সভাপতি সাবেক চেয়ারম্যান সরদার রফিকুল ইসলাম। এ সময় আরো বক্তব্য রাখেন, ওয়ার্কার্স পাটির তালা উপজেলার শাখার সাধারণ সম্পাদক হিরণ্ময় মন্ডল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতিক বিভাগের সহকারী অধ্যাপক রথীন্দ্র সরকার, সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক দিব্যেন্দু সরকার, প্রভাষক নজরুল ইসলাম জেলা ওয়ার্কার্স পাটির সদস্য কমরেড জলিল মোড়ল, স্থানীয় ইউপি সদস্য মনিরুজ্জামান মনি প্রমুখ।
মানববন্ধন শেষে সমাপনি বক্তব্য সভাপতি রবিউল ইসলাম মুক্তি আক্ষেপ করে বলেন, ঘূর্ণিঝড় আম্ফানে পাখিমারা বিলের টিআরএম বাঁধ ক্ষতিগ্রস্থ হলে তাৎক্ষনিক তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা কে জানানো হয়েছিল। কিন্তু আজ ৬দিন অতিবাহিত হলেও তিনি একবারের জন্য হলেও টিআরএম বাঁধটি পরিদর্শনে আসেননি।এমন কি টি,আর,এম এর ভাঙনকৃত ক্ষতি গ্রস্থ বাঁধের বিষয়টি তিনি ক্ষতি গ্রস্থের তালিকায় আনেন নি। তাছাড়া এ সময় পানি উন্নয় বোর্ডের খামখেয়ালিপানায় টিআরএম বাাঁধটি সঠিকভাবে সম্পন্ন করা হয়নি বলেও অভিযোগ করেন তিনি।