জীবনে দুজন মানুষকে ফলো করবা

0
1

জীবনে দুজন মানুষকে ফলো করবা…
১ – পত্রিকার হকারঃ- যত ঝড় তুফান হোক সে ঠিক সকালে তোমার বাসায় পত্রিকা পৌঁছে দিবে। মায়ের অসুখ, সন্তানের মৃত্যু … এইসব ট্র্যাজেডি তাদের জীবনেও আসে। তবু রোজ সকালে তোমার বাসায় পত্রিকা পৌঁছে দেয়।
ঝড় তুফান সাইক্লোনে যদি পত্রিকার হকার তার কাজটি নিয়মিত করতে পারে তুমি কেন পারবে না?

২ – ভিক্ষুকঃ- সে তার উদ্দেশ্যে অটল, যে যা ইচ্ছে মনে করুক তার কিছু যায় আসে না। এত কিছু ভাবলে জীবন চলে না।
তুমি যখন কঠিন কোন কাজ শুরু করবে তখন আশে পাশের মানুষ তোমাকে নিরুৎসাহিত করবে; যাদের কাছ থেকে সহযোগিতা আশা করেছিলে; তুমি তাদের যত আপন ভাবনা কেন অধিকাংশ ব্যক্তিই তোমাকে সহযোগিতা করবে না, পরিবার-পরিজনসহ প্রিয়জনরাও না ।

তুমি যদি কাজটা করতে ব্যর্থ হও তাহলে তারা বলবে, আগেই বলেছিলাম তোমাকে দিয়ে হবে না।

যদি তুমি সফল হও তাহলে তারা তোমার পাশে দাড়িয়ে যাবে আর বলবে জানতাম তুমি পারবে। কারণ একজন সফল মানুষের বন্ধু হবার সুযোগ কেউ হাতছাড়া করে না।

এই পৃথিবী মানুষের না ; বিজয়ীদের। বিজয়ীদের এক মাত্র পরিচয়, তারা বিজয়ী… কোন রাষ্ট্র নায়ক শয়তান হলেও তিনি বিজয়ী, সবাই তার পক্ষে কথা বলবে, কারণ সবাই ক্ষমতাকে সেবা দেয়।

বিখ্যাত গায়ক লম্পট হলেও বিজয়ী, সবাই তার গুনা গান গাইবে, কারণ তারা স্রোতে গা ভাসায়।

শিক্ষকরা প্রায় সময় আবেগিত হয়ে বলে উঠে , উমুক সফল ব্যক্তি এক সময় তার ছাত্র ছিল। সফল ছাত্রটি ধর্ষক হলেও সে সফল, মানবিকতার চেয়েও মানুষের লোভ লালসা অনেক বেশি।

পরাজিত হবার অপরাধে নিখুঁত ভাল মানুষটি অনাদরে পরে থাকে। জারজ সন্তানের মত কষ্ট পায় নির্ঘুম রাতে। ; পরাজিতদের গল্প কেউ শুনতে চায় না; এমনকি পরাজিতরাও না !

বিপদে পড়া উত্তম, বিপদে পড়লে অনেক কিছু শেখা যায়, প্রিয়জনদেরও চেনা যায়।

ভুলে গেলে চলবে না, আল্লাহর রহমতে অক্লান্ত পরিশ্রমই তোমার সফলতার চাবিকাঠি।

কিছু কালেক্ট, কিছু সিলেক্ট।

  • 11
    Shares