চেংঠী উচ্চ বিদ্যালয়ে অতিরিক্ত রেজিস্ট্রেশন ফি আদায়ের অভিযোগ

0
1

২০২০-২০২১ (এসএসসি ২০২২) শিক্ষাবর্ষের ৯ম শ্রেণির শিক্ষার্থীদের অনলাইন রেজিস্ট্রেশনের জন্য শিক্ষার্থীদের কাছ থেকে বোর্ড নির্ধারিত ফি’র দ্বিগুণ টাকা আদায় করছে চেংঠী উচ্চ বিদ্যালয়। ফলে করোনা সংক্রমণ ঝুঁকিতে দুর্যোগকালীন মানুষের আয় রোজগার কমে যাওয়ায় দরিদ্র অভিভাবকদের ওপর বাড়তি চাপ সৃষ্টি হচ্ছে বলে অভিযোগ উঠেছে।
জানা যায়, ৪ জুলাই থেকে ১৯ জুলাই পর্যন্ত দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনস্থ ৯ম শ্রেণি শিক্ষার্থীদের অনলাইন রেজিস্ট্রেশনের সময়সীমা নির্ধারণ করা হয়েছে। রেজিস্ট্রেশনের জন্য শিক্ষার্থীপ্রতি রেজিস্ট্রেশন ফি ১০০ টাকা, ক্রীড়া ফি ৫০ টাকা, বয় স্কাউট/গার্লস গাইড ১৫,বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়ন ফি ৫ টাকা অন্ধকল্যাণ ফি ৫ টাকা,যুব রেড ক্রিসেন্ট ফি ৮ টাকা এবং বিএনসিসি ফি ৫ টাকা, মোট ১৮৮ টাকা নির্ধারণ করা হয়েছে। শিক্ষার্থীদের কাছ থেকে ১৮৮ টাকা আদায় করার কথা। অথচ পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলার চেংঠী উচ্চ বিদ্যালয় শিক্ষার্থীদের কাছ থেকে ৪২০ টাকা হারে আদায় করছে।

৯ম শ্রেণির শিক্ষার্থী অনিক হোসেন বলেন, বোর্ড ফি যেখানে ১৮৮ টাকা নির্ধারণ করা হয়েছে, সেখানে আমাদের বিদ্যালয় ৪২০ টাকা চাচ্ছে, আমরা স্যারের কাছে বোর্ডের নির্ধারণ করা সংর্ক্রান্ত বিজ্ঞপ্তি নিয়ে গেলে স্যার আমাদের উল্টো বোকা ঝোকা করে। আরেক মোঃ আক্তারুল ইসলাম বলেন, আমরা রেজিস্ট্রেশন করতে গেলে স্যার আমাদের কাছে ৪২০ টাকা চায় এবং প্রধান শিক্ষকের নির্ধারণ করা একটি দোকান দেখিয়ে দেয়, ছবি তোলার জন্য।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন অভিভাবক বলেন, চেংঠী উচ্চ বিদ্যালয়ের এসব অনিয়ম কাম্য নয়। করোনা দুর্যোগে পুরো দেশ যেখানে অচল সেখানে দ্বিগুণ টাকা আদায় করা শিক্ষকদের বাণিজ্য হয়ে পড়ছে। চেংঠী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সৈয়েদ ওয়াহেদের কাছে জানতে চাওয়া হয় ৪২০ টাকা আদায় করছেন কি না বা চাইছেন কি না, এসময় তিনি প্রশ্নের উত্তর না দিয়ে, প্রতিবেদকের সাথে আগামিকাল সাক্ষাৎতে কথা বলতে চায়।

এবিষয়ে চেংঠী উচ্চ বিদ্যালয়ের সভাপতি মোঃ আমিনুল ইসলাম (বুলু) সঙ্গে মোবাইল ফোনে একাধিকবার কল করে তাকে পাওয়া যায়নি।

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো: সলিমুল্লাহ বলেন, রেজিস্ট্রেশনের নামে অতিরিক্তি টাকা আদায়ের বিষয়ে কোন লিখিত অভিযোগ পায়নি। লিখিত অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

  • 11
    Shares