ঘোড়াঘাটে ঈদকে সামনে রেখে জমে উঠেছে কোরবানীর পশুর হাট

0
25

কাজী নাসির মঈদ,ঘোড়াঘাট (দিনাজপুর)প্রতিনিধি:

দিনাজপুরের ঘোড়াঘাটে করোনাভাইরাস সংক্রমণ উপেক্ষা করে পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে জমে উঠেছে কোরবানির পশুর হাট। স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে হাট পরিচালনা করতে স্থানীয় প্রশাসনের নির্দেশনা থাকলেও অনেককে মাস্ক পরে হাটে যেতে দেখা যায়নি।
হাটের প্রবেশদ্বারে হাত ধোয়ার কোনো ব্যবস্থা থাকলেও কাউকে হাত ধুতে চোখে পড়েনি। তাছাড়া ক্রেতা-বিক্রেতা ছাড়াও অনেক দর্শনার্থীর ভিড় লক্ষ্য করা গেছে।

ঘোড়াঘাট উপজেলায় রানীগঞ্জ বাজারে পাশে সাপ্তাহিক গরু- ছাগলের হাট ও ঘোড়াঘাট আজাদমোরে ফরেস্ট বাগানে গরু- ছাগলের হাট বসে। ঘোড়াঘাট উপজেলা সহ আশে পাশের উপজেলার সবচেয়ে বড় পশুর হাট বলে ধারণা করেন অনেকে।

সপ্তাহের প্রতি সোমবার- বৃহস্পতিবার রানিগঞ্জ পশুর হাট এবং প্রতি শুক্রবার -মঙ্গলবার ঘোড়াঘাট আজাদমোর গরু- ছাগলের হাট বসে। এসব হাটে দেশীয় প্রজাতির গরু ও ছাগলের আধিক্য বেশি থাকায় সবাই এ দুই প্রজাতির পশু দিয়েই কোরবানি করে থাকেন। তবে করোনা পরিস্থিতির কারণে ক্রেতা সমাগম কম থাকায় আশানুরূপ দামে পশু বিক্রি করতে পারেছেন না অনেকে। স্থানীয় এবং দেশের বিভিন্ন স্থান থেকে পশু ব্যাবসায়ী এবং ক্রেতারা এসব বাজার থেকে গরু, ছাগল ক্রয় করে থাকেন। দেশী গরুর কদর বেশি হওয়ায় এসব স্থান থেকে পশু ক্রয়-বিক্রয়ে আগ্রহ থাকে অনেকের।

গত বছরের তুলনায় এ বছরের কোরবানির চিত্র অনেকটাই ভিন্ন। বৈশ্বিক মহামারি করোনাভাইরাস সংক্রমণের ফলে নানাভাবে ক্ষতিগ্রস্ত হওয়া অনেকেই কোরবানি দিতে অনিচ্ছুক বলে জানিয়েছেন।

স্থানীয় গরু-ছাগল ব্যাবসায়ী জাহাঙ্গীর বলেন, ব্যাপক গরু ছাগলের সমাগম হলেও দাম এবং ক্রেতার সংখ্যা কম। ফলে আমার নিজেরও বেশ লোকসান দিতে হবে। ঢাকা থেকে গরু ক্রয় করতে আসা এক ব্যাপারী জানান, অতীতের তুলনায় দাম কিছু কম হলেও আমরা বেশ শঙ্কা ও ঝুঁকি নিয়ে গরু কিনতে এসেছি। গ্রামের দেশী গরু পছন্দ বিধায় রিস্ক নিয়েও চলে এসেছি।

যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পশু ক্রয়-বিক্রয় জরুরি উল্লেখ করে ঘোড়াঘাট উপজেলা নিরবার্হী কর্মকর্তা মোছা.ওয়াহিদা খানম বলেন, স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে ক্রয় বিক্রয় করতে বাজার ইজারাদারদের অবগতি করা হয়েছে।আমাদের মেডিকেল টিম কাজ করবে। তারা সুস্থ ও অসুস্থ পশু চিহ্নিতকরণে সবাইকে সহযোগীতা করবে এবং হাট ইজারাদারদের সেচ্ছাসেবীরা থাকবে।

  • 3
    Shares