করোনার কারণে ধামরাইয়ের ঐতিহ্যবাহী রথ উৎসব স্থগিত

0
0

মিজানুর রহমান (ধামরাই) ঢাকা (প্রতিনিধি :

ঢাকার ধামরাইয়ে এ বছর ঐতিহ্যবাহী যশোমাধবের রথযাত্রা উৎসব পালন স্থগিত করা হয়েছে। করোনাভাইরাস প্রতিরোধ ও সংক্রমণ রোধে রথযাত্রা উৎসবসহ রথমেলা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে রথযাত্রা উদযাপন কমিটি।

তবে স্বাস্থ্যবিধি মেনে শুধুমাত্র মন্দিরে ধর্মীয় আনুষ্ঠানিকতা পালন করা হবে বলে জানিয়েছে কমিটি। রথযাত্রা উদযাপন কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক নন্দ গোপাল সেন জানান, আজ ২৩ জুন রথটানের মধ্য দিয়ে এবারের রথযাত্রা উৎসব শুরু হওয়ার কথা ছিলো, কিন্তু করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এবার রথযাত্রা অনুষ্ঠানের অনুমতি পাওয়া যায়নি। তিনি বলেন আমরা ঢাকা জেলা পুলিশ, ধামরাই উপজেলা প্রশাসন ও ধামরাই পৌর কর্তৃপক্ষের সাথে বৈঠক করেছি এবং সে বৈঠকে সিদ্ধান্ত এবারের রথযাত্রা উৎসব এবং রথমেলা স্থগিতের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তবে মন্দিরে স্বাস্থ্যবিধি মেনে ধর্মীয় আনুষ্ঠানিকতা পালন করা হবে। তিনি আরোও বলেন বিগ্রহ গুলোকে রথটান ছাড়া অন্য মাধ্যমে ধামরাইয়ের যাত্রাবাড়ী মন্দিরে নিয়ে যাওয়ার অনুমতি পাওয়া যায়নি। যশোমাধবের এই ঐতিহাসিক রথযাত্রা অনুষ্ঠানটি বিশ্বের দ্বিতীয় বৃহওম ও বাংলাদেশের সবচেয়ে বড় রথযাত্রা উৎসব। রথযাত্রা উৎসব পালিত না হলেও এই রথটি রং-তুলির আচড়ে সাজানোর যাবতীয় কাজ সম্পূর্ণ করেছে রথযাত্রা উৎযাপন কমিটি।

উল্লেখ্য, বাংলাদেশ স্বাধীনতা যুদ্ধের বছর প্রথমবারের মতো রথযাত্রা উৎসব বন্ধ ছিলো আর এ বছর করোনা মহামারীর কারণে দ্বিতীয়বারের মতো রথযাত্রা উৎসব আয়োজন স্থগিত করা হলো। ১৯৭১ সনে ৪০০ বছরের পুরোনো রথটি

  • 29
    Shares