আত্মকথা: মাস্ক পরা মুখে দাগ পরা চিকিৎসকদের করোনাকালীন কড়চা !!

0
3

আত্মকথা:

মাস্ক পরা মুখে দাগ পরা চিকিৎসকদের করোনাকালীন কড়চা !!

ভেবেছিলাম লিখবো না কিন্তু অশান্ত মন প্রশান্তি পেতে বাধ্য করে লিখতে বসতে । করোনার কমিউনিটি ট্রান্সমিশন হওয়ার পর থেকে প্রতিনিয়ত অস্থিরতা যেন বেড়েই চলেছে ।

হাসপাতালের রোস্টার ডিউটির সময় অনেক সময় ধরে মুখে এন ৯৫ মাক্স, মাথায় ক্যাপ, মুখে ফেসশিল্ড, গায়ে পিপি গাউন, হাতে গ্লাভস, রুমে এসি চালানো না চালানো নিয়ে দ্বিধা-দ্বন্দ্ব , চলন্ত ফ্যানে ভাইরাস ছড়ানোর আতংক সব কিছু মিলিয়ে যেন এক বিভিষিকাময় যাত্রার অভিযাত্রী আজ ।

ডিউটি টাইমে মুখে হাত দিতে পারছি না, নাস্তা, চা-কফি পান করতে পারছি না, ওয়াস রুমে যেতে পারছি না, N95 এর টাইট জাংশনের জন্য দম আটকে যাবার দশা, ব্রেইনে অক্সিজ্নের স্বপলতার জন্য তীব্র মাথা ব্যাথা, ঊহ্ কি যে যন্ত্রনা !!

প্রাইভেট চেম্বার বন্ধ ! ভগ্নাংশ বেতনে পকেটের অর্থনীতির ভগ্নদশা ! বেসরকারি চিকিৎসক হিসেবে ঝুঁকিভাতা কিংবা প্রনোদনাবিহীন অনিশ্চিত ভবিষ্যত !! কথিত কতিপয় স্বেচ্ছাসেবকদের চাঁদার জন্য তাড়া, এদিকে আবার সরাসরি না বলতে না পারার শংকা ! মুল ধারায় অনুদান প্রদানকারীর কাছে সামান্য অনুদানের পোস্ট কমেন্টস বক্সে প্রতিবেশীর অভিযোগ ‘আগে বাড়ীর পাশের লোক গুলিকে দেখুন’ ।

ডিউটির সময়ে অনেকের ফোন রিসিভ করতে না পারার অভিযোগের পাহাড় । বাড়ীর চেম্বার বন্ধ কেন তার তীব্রতর অভিযোগে অভিযুক্ত (বয়স্ক বাবা-মা আর বাচ্চাদের সুরক্ষিত রাখতে যদিও সেই অভিযোগ কে আমলে নেই না ।

করোনার মহামারীতে ফ্রি চিকিৎসার পোস্টে ফোন না ধরার কৈফিয়ত তলব । Messenger এ প্রেরীত সমস্যার চিকিৎসার প্রদানে দেরী কেন ? ফেসবুক আর হোয়াটস আপ এর বিভিন্ন গ্রুপে সদস্যদের হেল্প পোস্টে রিয়েক্ট না করার অভিযোগ !!

বাসায় বাচ্চাদের অভিযোগ লকডাউন চলে গেলো করোনা যাচ্ছে না কেন ? তীব্র মানসিক অবসাদ, এদিকে প্রতিনিয়ত আক্রান্ত হওয়ার দুচিন্তা/ঝুঁকি..!!

আবার ডিউটি শেষে ফেরার পথে যখন দেখি রাস্তায় তীব্র যানজট ! আড্ডা !! কারো কারো মুখে মাস্ক নাই, কেউ ধুমপান করছে, সবাই নির্ভীক,সবকিছুই স্বাভাবিক আছে এমনটি যেন !!

অনেক হাসপাতালে অক্সিজেনের জন্য হাহাকার !! আক্রান্ত মানুষের তুলনায় হাসপাতালে সীমিত সংখ্যক শয্যা সংখ্যা, অপ্রতুল চিকিৎসক ও স্বাস্হ্যকর্মী !! আইসিইউ একেবারেই হাতে গোনা !! আইসিইউতে গেলে কে বাঁচবে আর কে বাঁচবে না তা একমাত্র সৃষ্টিকর্তাই জানেন !! কোটিপতিরা এমনকি অনেক চিকিৎসকও কিন্তু আইসিইউ পাচ্ছেন না !!

দু:সংবাদ: করোনার কোনো অব্যর্থ ওষুধ এখন পর্যন্ত কিন্তু আবিস্কৃত হয় নাই !! বিজ্ঞান এখন পর্যন্ত বড্ড অসহায় !!

সুসংবাদ: সৃষ্টকর্তা পরম দয়ালু ।

আসুন সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি 🤲🙏

ডা. ডি.সি.রায়
০৩/০৬/২০২০

  • 23
    Shares