ফুলে ফুলে সিগ্ধ প্রয়াত জননেতা এম. আব্দুর রহিমের

এল এইচ আকাশ

0
10

দিনাজপুরের শতাধিক সংগঠন ও প্রতিষ্ঠানের শ্রদ্ধাঞ্জলি অর্পনের মধ্যদিয়ে বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক প্রয়াত প্রবীন রাজনীতিক স্বাধীনতা পদক প্রাপ্ত এ্যাডভোকেট এম. আব্দুর রহিমকে সর্বস্তরের মানুষ শ্রদ্ধাভরে স্মরণ করেছেন। গতকাল ছিল প্রয়াত জননেতার চতুর্থ মৃত্যু বার্ষিকী।

প্রয়াত জননেতার চতুর্থ মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে “এম. আব্দুর রহিম সমাজকল্যাণ ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র, দিনাজপুর” এর গৃহিত কর্মসূচির অংশ হিসেবে গতকাল সকাল ১০ টায় জেলা প্রশাসন কার্যালয় চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসুচির সূচনা হয়। প্রথমে গবেষণা কেন্দ্রের কার্যকরী সভাপতি বীরমুক্তিযোদ্ধা মো. সফিকুল হক ছুটু, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক রুহুল আমিনসহ সাধারন সম্পাদক চিত্ত ঘোষের নেতৃত্বে নেতৃবৃন্দ জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপনের পর মরহুমের ছোট ছেলে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন।
এরপর সকাল ১১টায় দিনাজপুর সদর উপজেলার জালালপুরে প্রয়াত এই রাজনীতিকের সমাধিতে প্রথমে এম. আব্দুর রহিম সমাজকল্যান ও মুক্তিযুদ্ধ গবেষনা কেন্দ্রের পক্ষ হতে পুষ্পার্ঘ্য অর্পন করা হয়। এরপর মরহুমের বড় ছেলে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও ছোট ছেলে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপিও শ্রদ্ধা জ্ঞাপন করেন । এসময় জেলা ও দায়রা জজ আজিজ আহমেদ ভুঞাঁ, মুখ্য বিচারিক মো. আয়েজ উদ্দিন-এর নেতৃত্বে বিজ্ঞ বিচারকবৃন্দ উপস্থিত ছিলেন।
এর পর পর্যায়ক্রমে জেলা প্রশাসনের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সামিউল ফেরদৌস , পুলিশ প্রশাসনের পক্ষ থেকে অতিরিক্ত পুলিশ সুপার শচিন চাকমা ও সদর সার্কেল সুজন সরকার, উপজেলা প্রশাসনের পক্ষে হতে নির্বাহী অফিসার মোঃ মাগফুরুল হাসান আব্বাসী, শ্রদ্ধাঞ্জলি শেষে মুক্তিযোদ্ধা সংসদ, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, এম আব্দুর রহিম মেডিকেল কলেজ ও হাসপাতাল, বিএমএ-এর নেতৃবৃন্দ। এম আব্দুর রহিম মেডিকেল কলেজ এর অধ্যক্ষ ডাঃ অধ্যাপক ডাঃ শিবেস সরকার, হাসপাতালের পরিচালক ডাঃ নির্মল চন্দ্র দাস, সদর উপজেলা চেয়ারম্যান এমদাদ সরকার, মহিলা ভাইস চেয়ারম্যান জেসমিন আরা জোসনা, দিনাজপুর প্রেস ক্লাব সভাপতি স্বরুপ বকসী ও সাধারন সম্পাদক গোলাম নবী দুলাল, দিনাজপুর শিল্প ও বণিক সমিতির সভাপতি সুজাউর রব চৌধুরীর নেতৃত্বে ব্যবসায়ী সমাজের প্রতিনিধিবৃন্দ, শহর আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি রায়হান কবীর সোহাগ ও সাধারন সম্পাদক খালেকুজ্জামান রাজুর নেতৃত্বে শহর আওয়ামীলীগ, দিনাজপুর সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওয়াহেদুল আলম আটিস্ট এর নেতৃত্বে সাংবাদিক ইউনিয়নের নেতৃবৃন্দ, জেলা ক্রীড়া সংস্থা’র সাধারন সম্পাদক সুব্রত মজুমদার ডলারের নেতৃত্বে ত্রুীড়া সংগঠক ও খেলোয়াড়বৃন্দ, জেলা আইনজীবি সমিতি’র সভাপতি নুরুজ্জামান জাহানী’র নেতৃত্বে আইনজীবিবৃন্দ, আওয়ামী লীগসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ, মহিলা আওয়ামী লীগের সভাপতি সুলতানা বুলবুল ও সাধারণ সম্পাদক তারিকুন বেগম লাবুন, দিনাজপুর নাট্য সমিতি, উদীচী, নবরুপী, সুইহারী সংগীত নিকেতন, মণিমেলা, আবৃত্তি কানন, ভৈরবী, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ প্রায় শতাধিক বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে প্রয়াত এই জননেতার প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পন করে। এ ছাড়া ইউনিয়নের বিভিন্ন চেয়ারম্যান গন শ্রদ্ধা জানান।
দুপুর ১২টায় সমাধিস্থলে অনুষ্ঠিত হয় মিলাদ মাহফিল ও দোয়া। দোয়া পরিচালনা করেন মরহুমের বড় ছেলে বিচারপতি এম. ইনায়েতুর রহিম। দোয়া অনুষ্ঠানে দেশ ও জাতির কল্যাণ কামনা ও সম্প্রতি দুর্বৃত্তদের দ্বারা আঘাতপ্রাপ্ত ঘোড়াঘাট উপজেলার নির্বাহী কর্মকর্তা ওয়াহিদা খানমের দ্রুত সুস্থ্যতা কামনা করে দোয়া করা হয়। দোয়া অনুষ্ঠানে সর্বস্তরের মানুষ অংশ নেয়। প্রাণঘাতী করোনা সংক্রমন প্রতিরোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি অনুসরন করে এবছর মৃত্যুবার্ষিকী’র পালনের কর্মসূচি সংকোচিত করা হয়।

  • 15
    Shares