ভারত-চীন ‘অ্যাপযুদ্ধ’, ফেসবুকের বিকল্প চালু

0
4

লাদাখে চীনের সঙ্গে সীমান্ত বিরোধকে কেন্দ্র করে টিকটকসহ ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত। এরপর দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আত্মনির্ভরশীল হতে এসব বিদেশি অ্যাপের বিকল্প বের করার কথা বলেন। বিভিন্ন সফটওয়্যার কোম্পানিকে নতুন নতুন অ্যাপ বানানোর আহ্বানও জানান। এবার সেদিকেই একধাপ এগিয়ে গেল ভারত। ‘এলিমেন্টস’ নামে একটি অ্যাপের উদ্বোধন করা হয়েছে দেশটিতে, যা ফেসবুক-ইনস্টাগ্রামকে টেক্কা দেবে।

রবিবার (৫ জুলাই) এক ভার্চুয়াল সভায় দেশটির উপ-রাষ্ট্রপতি ভেংকাইয়া নাইডু এই দেশীয় অ্যাপের উদ্বোধন করেন।

ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিনিদের খবরে বলা হয়েছে, এটিই ভারতের প্রথম সম্পূর্ণ দেশীয় ‘সোশ্যাল মিডিয়া সুপার অ্যাপ’। এক হাজারেরও বেশি ইঞ্জিনিয়ার মিলে এই অ্যাপটি তৈরি করেছেন। তাদের প্রশংসায় এদিন নায়ডু বলেন, ‘অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, এক হাজারেরও বেশি ইঞ্জিনিয়ার, যারা কি না আবার শ্রী শ্রী রবিশংকর আর্ট অব লিভিং ফাউন্ডেশনের ভলেন্টিয়ারও, তারাই খাঁটি দেশি অ্যাপটি তৈরি করেছেন। এর নাম এলিমেন্টস। মোট আটটি ভারতীয় ভাষায় অ্যাপটি ব্যবহার করা যাবে।’

গুগল প্লে স্টোর এব অ্যাপেল স্টোর থেকে লাউনলোড করে নিতে হবে। ইতোমধ্যেই এক লাখের বেশি মানুষ অ্যাপটি লাউনলোড করেছেন।

আরও পড়ুন : ফেসবুক থেকে ৪০০ কোম্পানির বিজ্ঞাপন বয়কট

এই অ্যাপের মাধ্যমেও ফেসবুকের মতোই বন্ধু-পরিবার-পরিজনদের সঙ্গে যোগাযোগ রাখা যাবে। নানা আকর্ষণীয় ফিচারও আছে। ক্যামেরায় থাকছে ইন-বিল্ড ফিল্টার ও অগমেন্টেড রিয়ালিটি ফিগার। সাথে চ্যাটিংও থাকছে। একইসঙ্গে মিলবে খবরের সমস্ত আপডেট। এমনকি ব্যবহারকারীর তথ্য যেন সুরক্ষিত থাকে সেজন্য বিশেষ নজর দেওয়া হয়েছে অ্যাপটিতে।

  • 9
    Shares