বন্যার্তদের সতর্ক করে বার্তা দিল স্বাস্থ্য অধিদপ্তর

0
5

দেশের ১২ জেলায় বন্যার্তদের সতর্ক করে বার্তা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। পানিবাহিত রোগ থেকে বেঁচে থাকতে বেশ কিছু পরামর্শ দিয়েছে অধিদপ্তর।

সোমবার (৬ জুলাই) দুপুরে রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরে মিডিয়া বুলেটিনে এ সতর্ক বার্তা দেন অতিরিক্ত মহা-পরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা।

অধ্যাপক নাসিমা সুলতানা বলেন, যারা বন্যাকবলিত এলাকায় আছেন তারা অবশ্যই টিউবওয়েলের পানি পান করবেন। পানি পাওয়া না গেলে পানি ফুটিয়ে পান করবেন অথবা পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট দিয়ে পানি বিশুদ্ধ করে নেবেন। বন্যার সময় বিভিন্ন প্রকার পানিবাহিত রোগ যেমন- ডায়রিয়া, আমাশয়, জন্ডিস ইত্যাদি রোগ থেকে রক্ষা পাওয়ার জন্য সব সময় খাবার ঢেকে রাখবেন এবং বাসি খাবার খাবেন না। রান্না করার আগে এবং খাবারের আগে অবশ্যই সাবান দিয়ে ভালো করে হাত ধুয়ে নেবেন।

তিনি বলেন, এ সময় শিশুদের দিকে বিশেষভাবে খেয়াল রাখবেন। সর্পদংশন ও পানিতে ডোবা থেকে সতর্ক থাকবেন। প্রয়োজনে আপনার এলাকার কর্মরত মেডিকেল টিমের সাথে যোগাযোগ করবেন।

দেশের ভেতর বৃষ্টি এবং উজান থেকে নেমে আসা পানিতে দেশের উত্তর ও মধ্যাঞ্চলের ১২ জেলায় বন্যা দেখা দিয়েছে। রাস্তাঘাট ডুবে গেছে‌। তলিয়ে গেছে ঘরবাড়ি। গবাদি পশু নিয়ে চরম বিপাকে পড়েছেন নিম্নাঞ্চলের বন্যাদুর্গত মানুষ।

  • 2
    Shares