বিরামপুর বন বিভাগের উদ্যোগে ঔষধি ও ফলজ বৃক্ষের চারা রোপণ

0
7

দিনাজপুরের বিরামপুরে বন বিভাগের উদ্যোগে ৫০ কিলোমিটার এলাকা জুড়ে বিলুপ্তপ্রায় বিভিন্ন প্রজাতির ৫০ হাজার ঔষধি, বনজ ও ফলজ বৃক্ষের চারা রোপন করা হয়েছে।

বিরামপুর চরকাই বন বিভাগ সূত্রে জানা যায়, ২০১৯-২০ সালে বন বিভাগের উদ্যোগে সুফলা প্রকল্পের আওতায় উপজেলার জোতবানি ও বিনাইল ইউনিয়নের হামলা কুড়ি ব্রীজ হইতে রাধাপুর খাড়ির ব্রীজ হয়ে মন্দিরা ব্রীজ পর্যন্ত ৫০ কিলোমিটার খাড়ির দু’পার্শ্বে ৫০ হাজার বিলুপ্তপ্রায় আমলকি, হর্তকি, বয়রা, কামরাঙ্গা, অর্জুন, নিম, সোনালী, আকাশমনি, কড়াইসহ ঔষধি, বনজ ও ফলজ বৃক্ষ রোপন পূর্বক বাগান পরিচর্যার কাজ এগিয়ে চলেছে।

জোতবানি ও বিনাইল খাড়ি এলাকায় বন বিভাগের এ চারা রোপনের তথ্য সংগ্রহে গেলে বাগান পরিচর্যার কাজে কর্মরত বন বিভাগের কর্মচারী নাম প্রকাশ না করার শর্তে জানান, বিরামপুর চরকাই বন বিভাগ পরিবেশ বান্ধব বিরামপুর গড়তে আপ্রাণ চেষ্ঠা অব্যাহত রেখেছেন।

এবিষয়ে বিরামপুর চরকাই বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা নিশিকান্ত মালাকার জানান, দিনাজপুর -৬ আসনের মাননীয় সংসদ সদস্য ও সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির অন্যতম সদস্য শিবলী সাদিক এমপি’র দিক নির্দশনায় পরিবেশের ভারসাম্যরক্ষা ও অত্র এলাকার মানুষের আর্থসামাজিক উন্নয়নের লক্ষে আমরা চরকাই রেঞ্জের বিভিন্ন বিট এলাকায় চলমান করোনা ভাইরাস মহামারি উপেক্ষা করে বৃক্ষচারা রোপনের কাজ অব্যাহত রেখেছি। ।

  • 7
    Shares